Home / এসইও / বার্ট (BERT) অ্যালগরিদম কি এবং কিভাবে কাজ করে
BERT Algorithm

বার্ট (BERT) অ্যালগরিদম কি এবং কিভাবে কাজ করে

গতকাল ২৫শে অক্টোবর গুগল একটি নতুন অ্যালগরিদম আপডেট নিয়ে আসে যেটি বার্ট (BERT) নামে পরিচিত। এই অ্যালগরিদমটি রোলআউট হবার পর থেকে সম্পূর্ন সার্চ ইঞ্জিন ইন্ডাসট্রিতে এক রকম আলোচনার ঝড় ওঠে। সকলের মতে গুগল বার্ট আপডেট, গুগল সার্চ রেজাল্ট পেজে অনেক বড় পরিবর্তন নিয়ে আসবে।

গুগলের ভাষ্য মতে, এটি বিগত ৫ বছরের মধ্যে সামগ্রিকভাবে সার্চের ইতিহাসে সবচেয়ে বড় পদক্ষেপ।

​তাই আমি আজ এই  অ্যালগরিদম আপডেট সম্পর্কে এই কন্টেন্টে বিস্তারিত আলোচনা করছি। আলোচ্য বিষয়সমুহ:

  • ​বার্ট (BERT) অ্যালগরিদম কি?
  • ​বার্ট রোলিং আউট এবং এর প্রভাব
  • ​BERT সম্পর্কিত জরুরি কিছু বিষয়
  • ​BERT আপডেটের ফলে এসইও প্রয়োগে কি কোনো পরিবর্তন আসবে?

​গুগল বার্ট (BERT) অ্যালগরিদম কি?

BERT (Bidirectional Encoder Representations from Transformers), বিগত ৫ বছরের মধ্যে র‌্যাংক ব্রেইন (Rank Brain) অ্যালগরিদম আপডেট  এর পরে গুগলের যে সকল অ্যালগরিদম আপডেট রোলআউট হয়েছে তার মধ্যে অন্যতম একটি হচ্ছে বার্ট।

এটি ন্যাচারাল ল্যাংগুয়েজ প্রোসেসিং (NLP) প্রি-ট্রেইনিং যা গুগলের একটি ন্যাচারাল নেটওয়ার্কবেজ টেকনিক, যাকে সংক্ষেপে বলা হয় BERT.

​বার্ট এর মাধ্যমে গুগল ১০টির মধ্যে ১টি  সার্চ ক্যোয়ারীকে আরো ভালো ভাবে বুঝতে পারবে, যেমনটি একজন মানুষ বুঝে থাকে। এখন থেকে গুগল, সার্চ ক্যোয়ারীর এক একটি শব্দকে আলাদা আলাদা ভাবে বিবেচনা করবে, অর্থ তৈরি করবে, যার মাধ্যমে আরো বেশী প্রাসঙ্গিক রেজাল্ট আমরা দেখতে পাবো সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজে।

​বার্ট রোলিং আউট এবং এর প্রভাব

গুগল বার্ট এই সপ্তাহে (২৫শে অক্টোবর ২০১৯) রোলআউট হয়, এবং বলা হচ্ছে পুরো সপ্তাহের মধ্যেই এই ) অ্যালগরিদম আপডেট  সম্পূর্ন লাইভ হবে।

এটি বর্তমানে ইংরেজী সার্চ ক্যোয়ারীর জন্য কাজ করছে কিন্তু আশা করা হচ্ছে এটি পরবর্তী সময়ে অন্যান্য ভাষার ক্যোয়ারীর জন্যও কাজ করবে। গুগলের এই আপডেট ফিচার স্নিপেটগুলিতেও প্রভাব ফেলবে।

গুগলের মতে, বার্ট অ্যালগরিদম ১০% এর মত  সার্চ ক্যোয়ারীকে প্রভাবিত করেছে এবং যেটি অনেক বেশী।

​উদাহরন: আশা করছি এই উদাহরনটির মাধ্যমে আপনারা সহজেউ বুঝতে পারবেন বার্টের কাজের ধরন সম্পর্কে। নিচের উদাহরনটি গুগল ব্লগ থেকে সংগৃহীত।

আগে যখন কেউ সার্চ করতো “2019 brazil traveler to usa need a visa” তখন গুগল এখানে “to” এই শব্দটি এবং এর পরের শব্দগুলির সাথে এর যে সম্পর্ক রয়েছে এটিকে গুরুত্ব দিতো না। যার ফলে এই সার্চের রেজাল্ট সরুপ গুগল যেসকল ব্যক্তিরা আমেরিকা থেকে ব্রাজিল ভ্রমনে যেতে চায়, তাদের ভিসা সংক্রান্ত তথ্য দেখাতো। যেটি কিনা সম্পূর্ন বিপরীত তথ্য যা সার্চ করা হচ্ছে তার থেকে।

​কিন্তু বার্ট (BERT), এখানে বুঝতে পারে যে এই “to” শব্দটি এখানে অনেক গুরুত্বপূর্ন এবং এর পরবর্তী শব্দগুলির সাথে এর সম্পর্ক। এর ফলে গুগল বুঝতে পারবে যে, এখানে একজন ব্রাজিলিয়ান যিনি আমেরিকা যেতে চাচ্ছেন এবং সেই সংক্রান্ত ভিসা তথ্য জানতে চাচ্ছে। এখন থেকে সার্চ পেজের রেজাল্টগুলি আরো বেশী রিলিভেন্ট বা প্রাসঙ্গিক থাকবে।

BERT Algorithm Effect


এখানে আরো একটি উদাহরন নিচে দেয়া হলো যেখানে বার্ট ভাষার ক্ষুদ্র ও সূক্ষ বিষয়ে উপলব্ধি করতে আমাদের সহায়তা করছে, যেখানে কম্পিউটারের এটি বুঝতে অনেক সমস্যা হচ্ছে এবং সে অ-প্রাসঙ্গিক রেজাল্ট দেখাচ্ছে।

Google BERT Example

​BERT সম্পর্কিত জরুরি কিছু বিষয়

  • ​বার্ট অ্যালগরিদমটি এই পুরো সপ্তাহ জুড়ে রোলআউট হবে এবং এটি ইংরেজী সার্চের পাশাপাশি ফিচার স্নিপেট এও বড় ধরনের পরিবর্তন আনতে সক্ষম হয়েছে।
  • ​বার্ট অনেকটা র‌্যাংক ব্রেইন (Rank Brain) এর মতই, যেটি একটি মেশিন লার্নিং অ্যালগরিদম যার উদ্দেশ্য হচ্ছে সার্চ ক্যোয়ারী এবং কন্টেন্টকে আরো ভালো ভাবে বোঝা এবং প্রাসঙ্গিক রেজাল্ট প্রদর্শন করা।
  • ​বার্ট গুগলকে আরও বেশি মানুষের মতো প্রশ্নগুলি এবং প্রাকৃতিক ভাষা ও কথোপকথন ভিত্তিক বিষয়বস্তু বুঝতে সাহায্য করে। এছাড়াও, বার্ট গুগলকে প্রতিটি খুটিনাটি বিষয় এবং প্রতিটি শব্দের অর্থ উপলব্ধি করে সঠিক রেজাল্ট দেখাতে সাহায্য করে।
  • ​এই অ্যালগরিদমটি র‌্যাংক ব্রেইন বা অন্য কোনো গুগল অ্যালগরিদম এর পরিবর্তে কাজ করবে না বরংচ, এটি তাদের সাথে একযোগ হয়ে কাজ করবে।

​BERT আপডেটের ফলে এসইও প্রয়োগে কি কোনো পরিবর্তন আসবে?

উত্তর হচ্ছে না।

কারন এটি গুগল পেঙ্গুইন বা গুগল পান্ডা এর মত কোনো অ্যালগরিদম না, যার আপডেটের সাথে সাথে এসইও প্রয়োগে অনেক পরিবর্তন বা পরিবর্ধন চলে আসে।

​তবে অবশ্যই এখানে আমাদের করার মত কিছু কাজ রয়েছে। যেগুলি করলে গুগল রেজাল্ট পেজে ভালো করা সম্ভব। আর সেটি হচ্ছে, আপনার ওয়েবসাইটের কন্টেন্টকে আরো ভালো ভাবে উপস্থাপন করুন এবং কন্টেন্টটি একজন মানুষের জন্য লিখুন, কোনো সার্চ ইঞ্জিন এর জন্য নয়। যেখানে আপনি ভালো পজিশনের আশার শুধু কী-ওয়ার্ডকেই গুরুত্ব দিয়েছেন।

আশাকরছি আমার এই আলোচনা থেকে বার্ট (BERT) অ্যালগরিদম সম্পর্কে বিস্তারিত ধারনা লাভ করতে পেরেছেন। তার পরেও যদি আপনার কোনো প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই তা আমাকে কমেন্টের মাধ্যমে জানাবেন। আমি চেষ্টা করবো আপনার প্রশ্নের সঠিক উত্তরটি দেয়ার।

​আর সবার কাছে অনুরোধ রইলো কন্টেন্টটি সবার সাথে শেয়ার করুন। ধন্যবাদ সম্পূর্ন লেখাটি পড়ার জন্য।

Check Also

Google Ranking Factor

গুগল র‌্যাংকিং ফ্যাক্টর – পর্ব ০৫

342shares Love This Facebook LinkedIn Print“গুগলের  গুরুত্বপূর্ন র‌্যাকিং ফ্যাক্টর” নিয়ে ৫ম আর্টিকেলে সবাইকে স্বাগতম। পুরো …

20 comments

  1. Thanks for your valuable information about BERT.

  2. মফিজুর রহমান

    খুব সুন্দর ভাবে বুজিয়ে লেখার জন্য ধন্যবাদ ভাই

  3. Thank you for sharing your informative post. It is really helpful about BERT.

  4. Thank You Sir for giving the best content.

  5. Md. Farukh khan sir,
    Mobile e browse korar somoi left side e share button gula article porar somoi odd lage. Parle mobile er jonno left side er share button gula off kore diyen.
    Good post sir. Thanks

    • আপনি যদি এখনো একই সমস্যার সম্মুখিন হয়ে থাকেন তাহলে আমাদেরকে জানান।
      ধন্য়বাদ।

  6. খুব উপকারী সময়উপযুগী লেখা, অনেক উপকৃত হলাম।

  7. Hasan Saifullah Rahat

    ধব্যবাদ স্যার। সহজভাবে গুছিয়ে লিখার জন্য।

  8. Thank you vai for sharing informant about BERT Algorithms.

  9. Sir,
    That’s mean, ekhon search engine er theka user friendly article writing e gurutto dita hobe.

  10. Mahtab Uddin Ahmed

    Sir, Thanks for this need full writing

  11. অনেক সুন্দর হয়ছে, যানতেপেরে অনেক উপক্রিত হলাম

  12. খুবই সুন্দর ও সাবলিল আর্টিকেল। বাংলা ভাষায় ভালো ব্লগগুলোর মধ্যে “মোঃ ফারুক খাঁন” একটি। এখানের লেখাগুলো খুবই ভালো লাগে। আর এগুলো খুবই উপকার করে।

    এরকমই ভালো ভালো লেখা উপহার দিবেন। এমনটাই আশা করি। ভালো থাকবেন।

  13. স্যার আপনাকে follow করে SEO তে বেশ ভাল সাফল্য পেয়েছি । YOU ARE THE BEST FOR SEO

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *