Home / Uncategorized / CDN কি? CDN কিভাবে কাজ করে? ওয়েবসাইট এসইও তে CDN এর ভূমিকা
CDN

CDN কি? CDN কিভাবে কাজ করে? ওয়েবসাইট এসইও তে CDN এর ভূমিকা

CDN বা কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক হচ্ছে একটি প্রযুক্তি যা একটি ওয়েবসাইট কে নিরাপদ ও দ্রুতগতির লোডিং স্পীড দেয়। এর কার্যকারীতার জন্য এটি অনেক জনপ্রিয়। প্রচুর উপযোগিতা থাকার কারণে সারা বিশ্বে প্রচুর পরিমানে ডাটা সেন্টার রয়েছে যেখানে লক্ষ লক্ষ ওয়েবসাইটের তথ্য।

আমরা অনেকেই জানি না কি এই CDN বা কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক। অনেকে না জেনেই আমাদের ওয়েবসাইটে ব্যবহার করে থাকি আমাদের ওয়েবসাইটে। চলুন জেনে নেওয়া যাক CDN কি? CDN কিভাবে কাজ করে? ওয়েবসাইট এসইও তে CDN এর ভূমিকা কি?

CDN কি?

Content Delivery Network
Content Delivery Network

CDN বা কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক । CDN হচ্ছে আপনার ওয়েবসাইটের ডাটা আপনার ভিজিটর দের কোন ডাটা সার্ভার থেকে তথ্য নিয়ে প্রদর্শন করাবে তার প্রক্রিয়া বা কৌশল।

ধরা যাক আপনার ওয়েবসাইট টি যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ভিত্তিক তথ্য উপাত্ত দিয়ে সাজানো। আপনার ওয়েবসাইটের ভিজিটর ও এই দুই দেশ কেন্দ্রিক।

আপনি যদি আপনার ওয়েবসাইট কে এই দুই দেশে অবস্থিত CDN বা কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক এর সাথে যুক্ত করে দেন তাহলে এটি খুব দ্রুত আপনার ভিজিটর কে তথ্য উপাত্ত দিয়ে সাহাজ্য করবে।

সংক্ষেপে বলা যায় কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক ওয়েবসাইট লোডিং স্পিডের একটি অপরিহার্য উপাদান।

একটি ওয়েবসাইট এর কিছু অন্যতম পূর্বশর্ত থাকে যেগুলো না হলে সাইট সম্পুর্ন হয় না। CDN বা কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক তেমন ই একটি টেকনোলজি। এটি ব্যবহারে ওয়েবসাইট তুলনামুলক নিরাপদ ও দ্রুতগতির হয়ে থাকে।

CDN বা কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক কিভাবে কাজ করে?

CDN বা কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক মূলত ওয়েব সাইট স্পিড ব্রিদ্ধির একটি কার্যকরী উপায়। এই কৌশল ব্যবহারে ওয়েবসাইট এর স্পীড অনেক বেড়ে যায়। গুগোল র‍্যাঙ্কিং এর ক্ষেত্রে ওয়েবসাইটের লোডীং স্পীড একটা অন্যতম ফ্যাক্টর।

আমরা সবাই জানি যে স্লো ওয়েবসাইট লোডিং স্পীড ট্রাফিক হারায়। একটি উদাহরন হয়তো বিষয়টি আরও ভালভাবে বুঝতে সাহায্য করবে।

বিষয়টিকে আমরা এটিএম বুথ এর সাথে তুলনা করতে পারি। আমরা টাকা তোলার জন্য আমাদের অবস্থানের সবচেয়ে কাছের বুথ টাকেই বেছে নেই।

ফলে কাজটি দ্রুত ও সহজ হয়। CDN বিষয়টিও আক্ষরিক অর্থে একই। CDN প্রযুক্তির ধারণা এই বিষয়টির ই ভিন্ন রুপ। ধরুন, আপনার ওয়েবসাইট টি আমেরিকা কেন্দ্রিক।

আপনার সাইট ডাটা কানাডা, বাংলাদেশ ও ইংল্যান্ড এর ডাটা সেন্টারে হোস্ট করা আছে। এখন কেউ যদি আমেরিকা থেকে আপনার সাইটে ঢোকে তাহলে তাকে পার্শ্ববর্তী দেশ কানাডার ডাটা সেন্টার থেকে তথ্য নিয়ে ভিজিটর কে শো করাবে।

ডাটা সেন্টার কাছাকাছি হওয়ায়, লোড স্পীড ও দ্রুত হবে। একই রকম ভাবে যদি ইন্ডিয়া থেকে কোন ভিজিটর ওয়েবসাইটে ভিজিট করে তাহলে তাকে পার্শ্ববর্তী দেশ বাংলাদেশ এর ডাটা সেন্টার থেকে ডাটা নিয়ে ভিজিটরকে রেজাল্ট দেখাবে।

ফলে, দূরত্ব কমে যাবে এবং দ্রুত সাইট লোড হবে। CDN ব্যবহারের ফলে মুল হোস্টিং এর উপর চাপ কম হয় তাই ওয়েবসাইট অনেক দ্রুত লোড হয়।

CDN প্রোভাইডার

সারা বিশ্বে প্রচুর কোম্পানি রয়েছে যারা ফ্রি এবং প্রিমিয়াম উভয় ভাবেই CDN সরবরাহ করে থাকে। তবে ভালো সার্ভিস পেতে হলে ভালো কোম্পানির CDN ব্যবহার করাই শ্রেয়।

ফ্রি-তে পাওয়া গেলেও সেগুলোর সার্ভিস তেমন নির্ভরযোগ্য হয় না অনেক সময়। তাই সর্বোত্তম আপটাইম পেতে পেইড CDN ই ব্যবহার করা উচিত।

জনপ্রিয় কিছু CDN কোম্পানি

  1. Cloudflare
  2. Amazon CloudFront
  3. Google Cloud CDN
  4. StackPath
  5. Microsoft Azure CDN
  6. Akamai
  7. Fastly
  8. CDN77
  9. KeyCDN
  10. Leaseweb

জনপ্রিয় ফ্রি CDN প্রোভাইডার

  1. CloudFront
  2. CDN77
  3. Cloudflare
  4. Gumlet
  5. Fastly
  6. CacheFly
  7. Varnish Software

ওয়েবসাইট এসইও তে CDN বা কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক এর ভূমিকা

CDN Server
CDN Server

একটি ওয়েবসাইট তৈরির প্রধান উদ্দেশ্য ট্রাফিক বা ভিজিটর আনা। আর অর্গানিক ট্রাফিক আনার ক্ষেত্রে প্রথম ও প্রধান উপায় হলো এসইও। ভালো এসইও না হলে ওয়েবসাইট র‍্যাংক করে না।

আপনি যদি ভালো মানের এসইও সার্ভিস প্রোভাইড করতে চান, তাহলে এই বিষয়ে অবশ্যই আপনাকে দক্ষতার পরিচয় দিতে হবে।

কারণ এখন প্রতিযোগিতার যুগ। সবাই যে যার মত করে এসইও করছে। কিছু ছোট খাট কিন্তু গুরুত্বপুর্ন বিষয়ে গুরুত্ত্ব দিলে সহজেই ভালো এসইও রেজাল্ট পাওয়া যায়।

তন্মন্ধে, CDN অন্যতম। আসুন জেনে নেই কেন এসইও তে CDN বা কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক এর ভুমিকা অপরিসীম।

  • পেজ লোডিং স্পীড বৃদ্ধির অপরিহার্য এবং অব্যর্থ উপায় এই CDN
  • ১০০% আপটাইম পেতে CDN অন্যতম ভুমিকা রাখে
  • দ্রুত পোস্ট ইনডেক্স হয়
  • ডাটা সার্ভার বা তার আশেপাশের লোকেশন এ ওয়েবসাইট দ্রুত র‍্যাঙ্ক করে
  • কম খরচে ভালো এসইও রেজাল্ট পাওয়া যায়
  • ইমেজ অপটিমাইজেশন এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে
  • লোকাল এসইও তে ওয়েবসাইট র‍্যাঙ্কিং এর সবচেয়ে বেশি ভুমিকা CDN এর
  • প্যাকেট লস কমায় এবং সাইট স্পীড বুস্ট করে
  • একাধিক ডাটা সার্ভার ব্যবহার করায় অনেক ভিজিটর লোড নিতে পারে। (অনেক সময় বিভিন্ন পরীক্ষার রেজাল্ট দেখার সময় দেখা যায় অনেক ভোগান্তি হয়, ওয়েবসাইট ডাউন হয়। CDN বা কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক ব্যবহারে এটি অনেকাংশে কমে যায়। )
  • CDN হার্ডয়্যার ও সফটোয়্যারের সঠিক ব্যবহার করতে পারে তাই সিস্টেম ও স্পেস লস কম হয়। ফলে, লোডিং স্পীড দ্রুত হয়।
  • রাউটিং ও কেসিং রেজাল্টের কারনে দ্রুত সার্চ রেজাল্টে ওয়েবসাইটের তথ্য সরবরাহ করে।
  • SERPs এ দ্রুত ইমেজ ইনডেক্স হয়
  • ওভার অল পারফরমেন্স বৃদ্ধি করে।
  • দ্রুত স্ক্যালিং করে যা অধিক ট্রাফিক ম্যানেজমেন্ট এ সহায়তা করে।

ভিজিটর রা সবসময় পছন্দ করে দ্রুত গতির ওয়েবসাইট ভিজিট করতে। ভালো ইমপ্রেশন অর্জনে পেজ স্পিড এর বিকল্প কিছু নাই। তাই নিঃসন্দেহে বলা যায় CDN প্রযুক্তি এসইওর একটি অপরিহার্য উপাদান।

একটি ওয়েবসাইট কে সার্বিক ভাবে এসইও ফ্রেন্ডলি করতে কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক অন্যতম ভুমিকা রাখে। তবে ভালো এসইও স্কোর পেতে ফ্রি সার্ভিস এড়িয়ে পেইড সার্ভিস ব্যবহার করা উচিত। অন্যথায় সাময়িক সাইট ডাউন সহ বেশ কিছু সমস্যা সৃষ্টি হতে পারে।

About Md Faruk Khan

আমি মো ফারুক খান, ফাউন্ডার এবং সিইও খান আইটি। যদিও এর আগেও আমার একটি পরিচয় আছে, আমি একজন এসইও এবং অ্যাফিলিয়েট মার্কেটিং ট্রেইনার। আমি এখন পর্যন্ত বিআইটিএম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, পেন্সিলবক্স ট্রেনিং এবং টেকনো বিডি ছাড়াও আরো অনেক প্রতিষ্ঠানে ট্রেনিং করিয়েছি। আমার মোট ছাত্র-ছাত্রী সংখ্যা ৩০০০+ এছাড়াও আমি ওয়ালটন, হাতিল ফার্নিচার, কেয়া, ইফাদ গ্রুপ এবং ইসলামী ব্যাংক সহ ১০০+ দেশী-বিদেশী প্রতিষ্ঠানের জন্য ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন সেবা দিয়ে যাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *