Tuesday , March 26 2019
Home / এসইও / কীভাবে একটি সঠিক ডোমেইন নাম নির্বাচন করবেন
Domain Name Selection

কীভাবে একটি সঠিক ডোমেইন নাম নির্বাচন করবেন

ডোমেইন কি?

ডোমেইন হচ্ছে কোন একটা ওয়েবসাইটের নাম। যেমন www.google.com এখানে www হচ্ছে World Wide Web এর পুর্নরূপ এবং ডোমেইন হচ্ছে google.com .

আসুন আর একটু সহজ ভাবে বুঝে নেই। মনে করুন আপনি একটি ব্যবসা নতুন করে শুরু করতে চাচ্ছেন। আপনি তাহলে সর্বপ্রথম যে কাজটি করবেন সেটি হচ্ছে এই ব্যবসার জন্য একটি সঠিক এবং সুন্দর নাম নির্বাচন করা। এবং নাম নির্বাচন করা হয়ে গেলে এবার আপনি চাইবেন নামটা যেন আর কেউই ব্যবহার করতে না পারে এবং এজন্য আপনি এই নামে ব্যবসাটিকে ট্রেড লাইসেন্স করে নিলেন। তাহলে এখন এই নামটি আপনি আপনার ব্যবসার জন্য সঠিক ভাবে ব্যবহার করতে পারবেন।

এবার এই পুরো বিষয়টিকেই অনলাইনে নিয়ে আসুন। আপনার বিজনেসটি যখন অনলাইনে হবে তখন আপনি একটি নামে ব্যবসাটিকে সকলের কাছে পরিচিত করতে চাইবেন, আর ঐ নামটিই হচ্ছে ডোমেইন (Domain)।

প্রথম বানিজ্যেক ডোমেইন

প্রথম বানিজ্যিক ডোমেন নাম Symbolics.com, ১৫ মার্চ ১৯৮৫ সালে প্রথম বাণিজ্যিক ভাবে ডট কম ডোমেন নাম ক্যাম্ব্রিজের কম্পিউটার ফার্ম সিম্বোলিক্স তাদের ওয়েব সাইট Symbolics.com এ ব্যবহার করে।

ডোমেইন এর গঠন

দৈর্ঘ্য

ডোমেন নাম দৈর্ঘ্য ৬৩ অক্ষরের মধ্যে হতে হবে।

অনুমোদিত অক্ষর

  • বর্ণানুক্রমিক অক্ষর, a থেকে z, ছোট হাতের অক্ষর
  • সংখ্যাসূচক অক্ষর 0 থেকে 9 এর মধ্যে
  • ড্যাশ (-) ব্যবহার করা যাবে কিন্তু ডোমেন নাম অবশ্যই একটি আলফানিউমেরিক অক্ষর দিয়ে শুরু এবং শেষ হবে। প্রথম এবং শেষ অবস্থানে ড্যাশ অনুমোদিত নয়।

সাধারণত ডোমেইনের একের অধিক অংশ থাকে। একটিতে নাম অন্যটি এক্সটেনশন। যেমন www.mdfarukkhan.com এখানে www হোষ্ট এর নাম, mdfarukkhan হল ডোমেইন নাম এবং .com হল ডোমেইন এক্সটেনশন। ওয়েবসাইটের ধরণ অনুযায়ী বিভিন্ন ধরনের এক্সটেনশ হয়ে থাকে। যেমনঃ

  • .com সাধারণত কোম্পানি ওয়েবসাইটের জন্য ব্যবহার করা হয়।
  • .net এক বা একাধিক নেটওয়ার্কের জন্য ব্যবহৃত হয়।
  • .org কোন অর্গানাইজেশন/সংগঠন এর ওয়েবসাইটের জন্য ব্যবহার করা হয়।
  • .info ব্যক্তিগত অথবা তথ্যভিক্তিক ওয়েবসাইটের জন্য ব্যবহৃত।
  • .me সাধারণত পোর্টফলিও ওয়েবসাইটের জন্য ব্যবহার করা হয়।
  • এছাড়াও আরো অনেক এক্সটেনশন রয়েছে

ডোমেইন এর ধরন

ধরনের দিক থেকে বিবেচনা করলে ডোমেইন বিভিন্ন ধরনের হয়ে থাকে। যেমন TLD, gTLD, SLD, ccTLD ইত্যাদি

TLD

Top Level Domain, ইন্টারনেট ডোমেন নামকরণ সিস্টেমের সর্বোচ্চ স্তরের ডোমেন বিভাগ। এ ধরনের ডোমেইন গুলোই সচারচর আমরা বেশি দেখে থাকি। Top Level Domain বোঝার উপায় হলো এর এক্সট্রেইনশন গুলো .com, .net, .org, .me, .info হয়ে থাকে।

SLD

Second Level Domain, ডোমেন নামের একটি অংশ যা ডট(.) এর আগে আসে। যেমন: mdfarukkhan.com, এখানে SLD হচ্ছে mdfarukkhan

gTLD

Generic TOP Level Domains, একটি টপ লেভের ডোমেন এর শ্রেণী কিন্তু যেটি কোন দেশের সাথে যুক্ত নয়, যেমন: .com, .net, .org ইত্যাদি।

ccTLD

Country Code Top Level Domain, প্রতিটি দেশের ২টি অক্ষর ডেমেন এর শেষ অংশে যুক্ত হয়ে যে ডোমেইন নামটি গঠন করে তাকেই ccTLD বলে। যেমন বাংলাদেশের .bd পাকিস্তানের .pk আমেরিকার .us ইউনাইটেড কিংডমের .uk ইন্ডিয়ার .in

কিভাবে একটি সঠিক ডোমেইন নাম নির্বাচন করবেন

১. .com এক্সটেইনশনের ডোমেইনকে প্রধান্য দিন

ডোমেইন রেজি: এর জন্য বিভিন্ন ধরনের এক্সটেইনশন আছে। শুরুর দিকে মানুষ .com, .net, .org ডোমেইন নেমের সাথে পরিচিত ছিলো। কিন্তু সময়ের পরিবর্তনের সাথে সাথে বিভিন্ন এক্সটেইনশন এসেছে। এখন তো চাইলে নীশ স্পেসিফাই করেও এক্সটেইনশন নেয়া যায়। যেমন .pizza , .photographt, .travel .ninja ইত্যাদি।

তবে একজন অনলাইন মার্কেটার হিসেবে আমি সবসময় সাজেস্ট করি .com ডোমেইন এক্সটেইনশন ব্যবহার করার জন্য। কারন .com এখন পর্যন্ত সবথেকে বহুল ব্যবহৃত ডোমেইন এক্সটেইনশন।

এছাড়াও এটা মনে রাখাও সহজ। ধরা যাক একজন মানুষ টোকনোলজি সম্পর্কে খুব বেশি জ্ঞান রাখে না। তার কাছে যদি আপনি বলেন .ninja সে হয়তো কিছুই বুঝতে পারবে না। কিন্তু এই মানুষটাকেই যদি বলেন .com তাহলে সে ঠিক বুঝে নেবে এটা একটা ওয়েবসাইটের নাম।

হয়তো ইদানিং আপনারা খেয়াল করে থাকবেন স্মার্টফোনের কীপ্যাডে .com নামে ডিফল্ট কী সেট করা থাকে। অর্থাৎ .com একটি গ্রহনযোগ্য ডোমেইন এক্সটেইনশন।

২. সহজে টাইপ করা যায় এবং সহজ নাম পছন্দ করুন

সবসময় এমন একটি ডোমেইন নেম খুঁজে বের করার চেষ্টা করুন যেটি টাইপ করা সহজ এবং উচ্চারণযোগ্য।

  • blogger.com
  • facebook.com
  • wikihow.com

উপরের ডোমেইন নাম গুলোতে খেয়াল করুন। সাইটগুলো খুব সহজেই টাইপ করা যায় এবং প্রত্যেকটা সাইট ই সহজবোধ্য। তাই ডোমেইন নাম নির্বাচনের ক্ষেত্রে সবসময় অপ্রয়োজনীয় শব্দ এড়িয়ে চলুন। এমন কোন নাম পছন্দ করুন যেটা মানে খুব সহজেই বোঝা যায় এবং মনে রাখাও সহজ।

৩. সহজ এবং ছোট নাম নির্বাচন করুন

ডোমেইন যতোটা সম্ভব ছোট রাখার চেষ্টা করুন। আপনার ডোমেনের নাম জটিল এবং লিখতে সমস্যা হয় এ ধরনের শব্দ পরিহার করা উচিত। এক্ষেত্রে ভিজিটরের ভুল টাইপ বা বানান ভুল করার সম্ভবনা থাকে। তাই ছোট ও সহজে মনে রাখা যায় এমন ডোমেইন নেম নির্বাচন করুন। যদিও ছোটো ডোমেইন নেম খুঁজে পাওয়া মোটেই সহজ কাজ না তবে ভাল ফলাফলের জন্য ডোমেইন নেম সংক্ষিপ্ত রাখা জরুরী।

ব্যাক্তিগত ভাবে আমি সর্বোচ্চ ৮-১০ অক্ষর ডোমেইন নাম রাখতে পরামর্শ দিব।

ভালো ডেমেন নামের আইডিয়া​ পেতে এখানে দেখতে পারেন

৪. কীওয়ার্ড দিয়ে ডোমেন না নেয়া

ওয়বেসাইট তৈরির আগে আমরা সবাই কীওয়ার্ড রিসার্চ করি। এক্ষেত্রে অনেক সময় আমরা মেইন কীওয়ার্ড টি ডোমেইন এর মধ্যে রাখি, যেটিকে বলা হয় EMD (Exact Match Domain). কিন্তু বর্তমানে Google EMD কে অতটা গুরুত্ব দেয়না আগের মত। এমনটি আপনার সাইটের কন্টেন্ট লো কোয়ালিটির হলে আপনাকে Google প্যানাল্টিও দিতে পারে

যেমন ধরুন এখন আপনি একটি ই-কমার্স সাইট করতে যাচ্ছেন। আপনার ব্যবসা শুরু করতে চান এবং আপনার পণ্য Organic Fruits হয়। আপনার ডোমেন নিলেন কীওয়ার্ড রিলেটেড।

যেমনঃ organicfruits.com, organicfruitsStore.com​

তবে এখানে কিছু দ্বিমত  আছে। কারন আমরা এখনও দেখি কিছু কিছু ক্ষেত্রে EMD কে প্রাধান্য দেয়া হয়, যদি আপনার কন্টেন্ট উন্নত মানের হয়।

৫. অবাঞ্চিত ক্যারেক্টার, হাইপেন ব্যবহার না করা

ডোমেইন নামের মধ্যে কোনো অবাঞ্চিত ক্যারেক্টার কিংবা সিম্বল ব্যবহার করা উচিত নয়। যাতে করে ডোমেইন নেম টাইপ করার সময় ভিজিটরের কোনো ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করে।

উদাহরন স্বরুপ বলা যায় প্রথম আলোর কথা। আপনি একজন কে যদি বলেন প্রথম আলোর ওয়েবসাইট ভিজিট করার জন্য। যে কিনা প্রথম আলো সম্পর্কে কোনো ধারনা রাখে না সে সরাসরি prothomalo.com ভিজিট করবে এতে সে একটি ভুল এবং আন অথরাইজ ওয়েবসাইটে চলে যাবে । কারন আপনি তাকে বলেননি প্রথম আলোর অফিসিয়াল ওয়েবসাইট টি prothomalo.com নয় prothom-alo.com। তাই ডোমেইনে অপ্রয়োজনীয় ক্যারেক্টার হাইপেন কিংবা সংখ্যা ব্যবহার না করাই ভালো।

৬. ডোমেইন নিয়ে বিস্তারিত জেনে নিন

ডোমেইন নাম রেজি: করার আগেই নিশ্চিত হয়ে নিন যে আপনার নির্বাচিত নামটি ট্রেডমার্ক, কপিরাইটযুক্ত বা অন্য কোম্পানী দ্বারা ব্যবহৃত হচ্ছে না। কারন তা না হলে আপনাকে বড় ধরনের আইনি জটিলতার সম্মুখ্যীন হতে পারে।

যেমন আপনি আপনার ডোমেইন নেমে Google, Facebook এই ধরনের ওয়ার্ড ব্যবহার করতে পারবেন না। কারন এগুলো ট্রেডমার্ক ওয়েবসাইট এবং এদের নাম কপিরাইট করা। তাই ডোমেইন নেম রেজি: করার আগেই আগেই এই ব্যাপার গুলো চেক করে নিন।

৭. নিজস্ব ব্র্যান্ডিং নিশ্চিত করুন

আপনার ব্র্যান্ড কে সুরক্ষিত করার জন্য আপনার ডোমেইন নেমের বাকি এক্সটেনশানগুলি আগে থেকেই কিনে রাখতে পারেন। আপনি নিশ্চই দেখতে চাইবনে না আপনার .Com ডোমেইনের কম্পিটিটর হিসেবে আপনার একই নামের .net এক্সটেইনশনের একটি ডোমেইন আপনার কম্পিটিটর হিসেবে দাড়িয়ে গেছে। এক্ষেত্রে অন্তত TLD - Top Level Domain গুলো কিনে রাখতে পারেন। এটি অন্যান্যদের থেকে আপনাকে এগিয়ে রাখতে সহায়তা করবে।

৮. দ্রুত ডোমেইন কিনে ফেলা

ডোমেইন নাম খুব দ্রুত বিক্রি হয়। আর আমরা এই ভুল টাই বেশিরভাগ সময় করে থাকি। জেনে রাখবেন সময়, একটি ভালো ডোমেইন নাম আপনার জন্য অপক্ষা করবে না। তাই যত দ্রুত সম্ভব আপনার প্রিয় ডোমেইন নামটি রেজি: করে ফেলুন।

এ সাইট গুলো আপনাকে সঠিক ডোমেইন নেমটি খুঁজে পেতে সহায়তা করবে।

  • https://www.dynadot.com
  • https://www.namesilo.com

কিভাবে ডোমেইন-হোস্টিং কিনবেন?

ক্রেডিট কার্ড, মাস্টার কার্ড, কিংবা পেইওনিয়ার কার্ড দিয়ে আপনি বাসায় বসেই ইন্টারন্যাশনাল সাইট গুলো থেকে ডোমেইন রেজি: করে নিতে পারেন। তবে উপরের কোনোটাই আপনার না থাকলে বাংলাদেশি কোনো সার্ভিস প্রভাইডারের নিকট থেকে ডোমেইন কিনতে পারেন। এখন বাংলাদেশেও বেশ কিছু কোম্পানী ডোমেইন এবং হোস্টিং এর ভালো মানের সার্ভিস দিচ্ছে।

আপনার যদি এসকল অনলাইন ব্যবস্থ্যা না থাকে তাহলে খুব সহজেই বিকাশ, রকেট বা ডিবিবিএল ব্যবহার করে একই মানের ডোমেন এবং হোষ্টিং কিনতে আমি আপনাকে সাহায্য করতে পারি। এবং এটি আপনার জন্য একটি বেষ্ট অফার হবে, সেটি নিঃসন্দেহে বলতে পারি।

আশাকরি ডোমেইন নাম সিলেক্ট করার ব্যাপারে উপরোক্ত পরামর্শগুলো আপনাকে সাহায্য করবে। আর্টিকেলটি ভালো লাগলে দয়াকরে সবার সাথে শেয়ার করুন।

আপনারা আর কি ধরনের আর্টিকেল চান তা কমেন্ট বক্সে জানাকে পারেন। আমি চেষ্টা করবো ভবিষ্যতে আপনাদের চাহিদা মত টপিকে আর্টিকেল লিখে আমার অভিজ্ঞতা শেয়ার করার জন্য।

ধন্যবাদ সবাইকে

Check Also

What is Backlink

ব্যাকলিংক (Backlink) সম্পর্কে বিস্তারিত আলোচনা

​ব্যাকলিংক (Backlink), এই শব্দটি আমরা যারা এসইও জগতে কাজ করি তাদের কাছে অনেক পরিচিত এবং …

12 comments

  1. ডোমেইন সম্পর্কে একটি বিস্তারিত ধারণা লাভ করতে পারলাম। অসম্ভব ভালো লাগলে যা স্মরণ রাখার একটি আর্টিকেল।

  2. সিরাজুল ইসলাম তপু

    ডোমেইন সম্পর্কে একটি তথ্য বহুল ধারণা লাভ করতে পারলাম। অসম্ভব ভালো লাগলো যা স্মরণ রাখার মত একটি আর্টিকেল।

  3. ডোমেইন নির্বাচনের আগে কোন কোন বিষয়ের দিকে দৃষ্টি দিতে হবে তার উপর বিস্তারিত একটি আলোচনা যা একজন ক্রেতাকে সঠিক ডোমেইন নির্বাচন করতে সাহায্য করবে। প্রথম বানিজ্যিক ডোমেইন নাম Symbolics.com এর সম্পর্কিত অংশটি আমার কাছে অনেক বেশি ভাল লেগেছে। এ বিষয়টি আমার জানা ছিল না। তবে “ডোমেইন এর ধরন” এর মধ্যে সাব-ডোমেইন সম্পর্কে কিছু কথা বললে লেখাটি আরো বেশী সমৃদ্ধ হবে বলে আমার ধারণা।

    অনেক ধন্যবাদ স্যার, আপনার এই তথ্যবহুল লেখাটির জন্য।
    শুভেচ্ছা রইলো।

    • ধন্যবাদ Sukhendu আপনাকে মূল্যবান মতামত দেয়ার জন্য।

  4. অসাধারণ একটি আর্টিকেল। যারা অনলাইন মার্কেটার অথাবা যারা নিজের বিজনেসকে ডিজিটাল বিজনেসে রূপান্তর করতে চান, তাদের জন্য অনেক বেশি উপকারী। ধন্যবাদ আপনাকে। এত সুন্দর উপকারী একটি আর্টিকেল পোষ্ট দেয়ার জন্য।

    • ধন্যবাদ আপনাকে মূল্যবান মতামত দেয়ার জন্য।

      • আমি প্রথমে একটা ডোমেন ও হোস্টিং একই কম্পানির কাছ কিনলাম। second time আমি যদি ঐ কোম্পানির কাছ থেকে আরেকটা ডোমেন কিনি তবে সে ক্ষে্ত্রে 2টা ডোমেনকে একটা হোস্টিংয়ে কিভাবে একত্রিত করব। সহজ কথা 2 টা ডোমেন ও একটা হোস্টিং কিভাবে ব্যাবহার করব। আপনার একটা ভিডিও দেখেছি যেখানে একটা ডোমেন ও একটা হোস্টিং একই কম্পানি থেকে নিলে automatic merge হয়ে যায়।

        • ডোমেন ও হোস্টিং মার্জ করতে হলে আপনাকে ঐ ডোমেনের DNS এ গিয়ে হোস্টিং এর Nameserver লিংক বসিয়ে দিয়ে আসতে হবে।

  5. আপনাকে অনেক অনেক ধন্যবাদ এই মুল্যবান আর্টিকেল শেয়ার করারর জন্য।

  6. Sir,
    Is seo school bd made with wordpress or custom site? Please let me know.

  7. MD Motahar Hossain

    Affiliate ecommerce website (Deal,Coupon,Price Compare) somporkito guideline niye bistarito article o Video din please.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

shares