Home / এসইও / গুগল পেজস্পীড ইনসাইট (PageSpeed Insight) পরিচিতি
Google PageSpeed Insight

গুগল পেজস্পীড ইনসাইট (PageSpeed Insight) পরিচিতি

গুগল পেজ স্পিড ইনসাইট (Pagespeed Insight) একটি চমৎকার এসইও টুল (FREE SEO Tool)  যার মাধ্যমে আমরা খুব সহজেই আমাদের ওয়েবসাইট এর পেজ লোডিং স্পিড সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে থাকি।  পেজ লোডিং স্পিড গুগল এর একটি রাঙ্কিং ফ্যাক্টর হিসেবে বিবেচিত হয়। তাই অবশ্যই আমাদের এই বিষয় নিয়ে ভাবা উচিত, এবং এই স্পিড বৃদ্ধি করার চেষ্টা করা উচিত।

​আপনি বলতেই পারেন যে, জিটিমেট্রিক্স থাকতে কোনো আপনি গুগল পেজ স্পিড ইনসাইট ব্যবহার করবেন।

​আমার উত্তর হচ্ছে, জিটিমেট্রিক একটি সম্পূর্ণ সাইট এর লোডিং সময় দেখায়, কিন্তু যখন একজন ভিজিটর আমার সাইট এ আসবে তখন সে শুরুতেই আমার ফুটার বা সাইট এর নিচের অংশে কি আসে তা দেখবে না, তাই সম্পূর্ণ সাইট এর লোডিং টাইম আপনাকে খুব বেশি সাহায্য করতে পারবে না, ভিজিটর সাইটে ধরে রাখতে। আপনাকে আগে Above the fold (কোনো প্রকার স্ক্রল না করে সাইট এর যে অংশটি দেখা যায়) মধ্যে থাকা এলিমেন্ট গুলি শো করতে হবে ভিজিটর এর কাছে, তাহলেই সে আপনার সাইট এ থাকবে এবং অন্যান্য এলিমেন্ট গুলি স্ক্রল করে দেখবে। আর গুগল এর পেজ স্পিড ইনসাইট আমাদের প্রতিটি পার্ট এর লোডিং টাইম সম্পর্কে জানায়।

​তাহলে চলুন আমি গুগল এর এই পেজ স্পিড চেকার টুল টি নিয়ে বিস্তারিত আলোচনা শুরু করি।

​গুগল পেজ স্পিড ইনসাইট (PageSpeed Insight) কি?

​PageSpeed Insight (PSI) এর মাধ্যমে আমরা একটি ওয়েবপেজ এর লোডিং টাইম সম্পর্কে জানতে পারি, এখানে মোবাইল এবং ডেস্কটপ দুই ভার্সন এর জন্যই ডাটা দেয়া হয়। এছাড়া কিভাবে এই পেজ এর পারফর্মেন্স আরো ভালো করা যাবে তাও বলে দেয়া হয়। এটি গুগল এর একটি ফ্রি টুল বা ফ্রি এসইও টুল।

​টুল এর লিংক : ​https://developers.google.com/speed/pagespeed/insights/

গুগল পেজ স্পিড ইনসাইট এর গুরুত্বপূর্ণ অংশ

Performance Score

Performance score

ছবিটি বড় করে দেখতে ছবির উপড় ক্লিক করুন

​রিপোর্ট এর শুরুতেই PSI একটি পেজ প্রেফরমেন্স এর স্কোর দিয়ে থাকে, এই স্কোর নির্ধারিত হয় লাইটহাউস দ্বারা। এবং পরবর্তীতে এটি এনালাইসিস করে Lab Data রিপোর্ট দেয়া হয়। 9 বা তার বেশি স্কোর দ্রুত বিবেচনা করা হয় এবং 50 থেকে 90 কে মিডিয়াম এবং 50 এর নিচে স্লো বা ধীর গতি মনে করা হয়।

​Field Data

ছবিটি বড় করে দেখতে ছবির উপড় ক্লিক করুন

​এটি গুগল এর ক্রোম ইউজার এক্সপেরিয়েন্স রিপোর্ট ব্যবহারের মাধ্যমে আমাদের First Contentful Paint (FCP) এবং First Input Delay (FID) সম্পর্কিত তথ্য দিয়ে থাকে।

​Lab Data

Lab Data

ছবিটি বড় করে দেখতে ছবির উপড় ক্লিক করুন

লাইটহাউস (Lighthouse) ওয়েবসাইট বা পেজটিকে মোবাইল এবং বিভিন্ন মেট্রিক এ আলাদা ভাবে চেক করে এবং First Contentful Paint, Speed Index, Time to Interactive, First Meaningful Paint, First CPU Idle, Estimated Input Latency এই সকল অবস্থায় কেমন দেখায় সেই তথ্য প্রদান করে।  

First Contentful Paint (FCP)

​আমরা যখন একটি ওয়েবসাইট এর লিংক এ ক্লিক করি বা লিংক টাইপ করি এরপর সাইট এ সর্বপ্রথম যে অংশটি দেখা যায়, সেটি একটি ছবি, টেক্সট বা মেনু যেটাই হোক না কেনো ঐ সময় কে বোঝায়। কিন্তু এটি দ্বারা সম্পূর্ণ ওয়েবসাইট এর লোডিং সময় বোঝায় না।  

First Meaningful Paint (FMP)

​এইখানে ওয়েবসাইট এর যেকোনো একটি প্রাইমারী অংশ সঠিক ভাবে কাজ করবে, যেমনঃ কোনো বাটন কাজ করবে, মেনু সঠিক ভাবে কাজ করবে বা একটি ফর্ম সঠিক ভাবে সক্রিয় হবে। অর্থাৎ সাইট এর মধ্যে যে অংশটি সর্বপ্রথম সক্রিয় হয়।

Speed Index

​এই মেট্রিক দ্বারা বোঝা যায় যে, কত সময়ের মধ্যে সাইট এর সকল কন্টেন্ট লোড হয়ে যায়।

First CPU Idle

​কতটুকু সময়ের মধ্যে আমার সাইট ইউজার এর জন্য মোটামুটি প্রস্তুত হয়ে যায়। এর মানে এই নয় যে ওয়েবসাইট এর সব ইমেজ, বাটন বা লিংক কাজ করবে।

Time to Interactive

​একজন ইউজার কত সময় পরে আমার ওয়েবসাইট এর সকল এলিমেন্ট ব্যবহার করা বা সুবিধা ভোগ করতে পারবে।

​Max Potential First Input Delay

​একজন ইউজার যখন আমার সাইট কোনো এনগেজমেন্ট এ আসবে যেমন বাটন, লিংক বা ইমেজ এ ক্লিক করা।  তখন তার এই কাজটি ব্রাউজার এ সক্রিয় বা লোড হতে যে সময় নিবে সেটাকে বোঝায়।

​Opportunities

Opportunities in PSI

ছবিটি বড় করে দেখতে ছবির উপড় ক্লিক করুন

​এই মেট্রিক আমাকে আমার দেয়া পেজ বা ওয়েবসাইট এর লোডিং সময় আরো কিভাবে দ্রুত করতে পারি এবং কি কি কারনে এই লোডিং সময় দেরি হচ্ছে এবং এগুলি কিভাবে সমাধান করা যায় এ সম্পর্কে ধারণা দিয়ে থাকে।

​Diagnostics

Diagnostics of PSI

ছবিটি বড় করে দেখতে ছবির উপড় ক্লিক করুন

​এই অংশে আমি ওয়েবসাইট এর গুরুত্বপূর্ণ এপ্লিকেশন যেমনঃ ক্যাশ, ডোম সাইজ, পে-লোড, জাভাস্ক্রিপ্ট, সিএসএস সহ এমন আরো বিষয়ে তথ্য পেয়ে থ

​Passed Audits

ছবিটি বড় করে দেখতে ছবির উপড় ক্লিক করুন

​এই রিপোর্ট এ আমাকে দেখাবে যে আমি আমার সাইট এর যে বিষয় গুলি সঠিক ভাবে করতে পেরেছি, যেমন মিনিফাই সিএসএস, যেএস, কম্প্রেশন এবং এমন আরো অনেক বিষয়।  

​যে কোনো ওয়েবসাইট কে গুগল সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজ এ ভালো পারফর্মেন্স করতে হলে অবশ্যই তার পেজ লোডিং স্পিড ভালো হতে হবে। কিভাবে সাইট এর পেজ লোডিং স্পিড আরো বাড়াতে পারেন? জানতে হলে কন্টেন্ট টি পড়ে দেখতে পারেন।

​কন্টেন্ট টি ভালো লেগে থাকলে সবার সাথে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ সাথে থাকার জন্য।  

Check Also

Google Algorithms

গুগল অ্যালগরিদম কি | গুগল অ্যালগরিদম আপডেট এ কি করবেন, কি করবেন না

81shares Love This Facebook LinkedIn Print​গুগল অ্যালগরিদম (Google Algorithm) এই শব্দটির সাথে এসইও ইন্ডাস্ট্রি তে …

One comment

  1. Sir, Just Awesome. I just test my site and will take steps to fix the issue. Thank you, Sir.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *