Home / এসইও / গুগল সার্চ কনসোল – ডোমেন প্রোপার্টি vs ইউআরএল প্রিফিক্স
Google Search Console

গুগল সার্চ কনসোল – ডোমেন প্রোপার্টি vs ইউআরএল প্রিফিক্স

​অনেক ওয়েবসাইটের মালিক রয়েছেন যারা এখনও পর্যন্ত Google Search Console (former Google Webmaster Tool) এর গুরুত্বের কথা জানেন না। এমনকি অনেক ওয়েবসাইট দেখা যায় যেটি গুগল সার্চ কনসোল ভেরিফাইড না। আবার কেউ কেউ আছেন শুধু  গুগল সার্চ কনসোল এ্যাড করে রেখেছেন কিন্তু জানেন না যে এর সঠিক ব্যবহার কিভাবে করবেন।

​আপনারা যারা ওয়েবসাইটকে এখনও গুগল সার্চ কনসোল এর সাথে এ্যাড করেননি অথবা জানেন না কিভাবে গুগল সার্চ কনসোলএ ওয়েবসাইট এ্যাড করতে হয়, তারা আমার এই কন্টেন্ট এর মাধ্যমে আজই সঠিক নিয়মে সাইট এ্যাড করতে পারবেন। শুধুতাই না, এখানে সাইট এ্যাড করার ফলে আপনি যে সুবিধা গুলি পাবেন সেগুলি সম্পর্কেও আমি বিস্তারিত আলোচনা করবো।

​গুগল সার্চ কনসোল কি?

​Google Search Console (GSC) গুগলের একটি ফ্রী সার্ভিস, যার মাধ্যমে আপনি আপনার  ওয়েবসাইট পর্যবেক্ষণ, রক্ষণাবেক্ষণ করতে পারবেন। এবং গুগল তার সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজ (SERP) এর বিভিন্ন সমস্যা সমাধানে আপনাকে তথ্য দিয়ে সহায়তা করে।

​গুগল সার্চ কনসোল প্রকৃতপক্ষে একটি যোগাযোগের অন্যতম অফিসিয়াল মাধ্যম, যার মধ্যমে গুগল প্রত্যেক ওয়েবসাইটের মালিকের সাথে যোগাযোগ করতে পারে। শুধু তাই না, যদি আপনার সাইট গুগল সার্চ কনসোল এ ভেরিফাইড করা থাকে, তাহলে গুগল ওয়েবসাইটের মালিককে বিভিন্ন ধরনের সাইট ইস্যু, এরর, এমন কি গুগল পেনাল্টি নিয়েও তথ্য দিয়ে থাকে।

​শুধু গুগলই না, আপনি চাইলেও গুগলের সাথে বিভিন্ন সাইট ইস্যু নিয়ে যোগাযোগ করতে পারবেন।

​গুগল সার্চ কনসোল কেন দরকার?

  • ​GSC এর মধ্যমে গুগল খুব সহজেই আপনাকে অর্থাৎ ওয়েবসাইট আপনার  খুজে পায়।
  • ​আপনার ওয়েবসাইটে যদি কোনো ইনডেক্সিং সমস্যা থাকে তাহলে GSC এর মাধ্যমে এই সমস্যা সমাধান করা সম্ভব।
  • ​আপনি যদি আপনার কোনো পেজ বা পোষ্টকে আপডেট করেন এবং সেটি পুনুরায় গুগলে ইনডেক্স করাতে চান, তাহলে GSC এর মাধ্যমে এটি করতে হবে।
  • ​আপনার সাইটে যদি মোবাইল সম্পর্কিত কোনো সমস্যা থাকে, যেমন: ওয়েবসাইটি মোবাইল ফ্রেন্ডলি না, AMP (Accelerated Mobile Page) সফিক ভাবে কাজ করছে কি না, এ সম্পর্কিত তথ্য আপনি  গুগল সার্চ কনসোল এর মাধ্যমে জানতে পারবেন।
  • ​আপনার ওয়েবসাইটে যখন কোনো ইনডেক্সিং কিংবা অন্য কোনো সমস্যা হবে গুগল তখন আপনাকে মেইলের মাধ্যমে জানাবে।
  • ​আপনি আপনার সাইটের বর্তমান অবস্থা, অর্থাৎ আপনার SERP র‌্যাংকিং কিওয়ার্ড এবং র‌্যাংকিং পজিশন জানতে পারবেন।
  • ​আপনার সাইটে কোনো সিকিউরিটি বা স্প্যাম ইস্যু হলে সেটি গুগল আপনাকে জানাবে।

​গুগল সার্চ কনসোল (​ভিডিও টিউটোরিয়াল)

​গুগল সার্চ কনসোল সম্পর্কে কাদের জানা উচিত?

​এককথায় যদি বলি, যার একটি ওয়েবসাইট আছে তারই সার্চ কনসোল সম্পর্কে জানা উচিত। আপনি একজন নতুন মার্কেটার হন, বা একজন নন-টেক ব্যক্তি হন বা আপনি এক্সপার্ট হন সবারই সার্চ কনসোল জানা উচিত।

একজন এসইও এক্সপার্ট

​আপনি যদি একজন এসইও প্রোফেশনাল হন তাহলে অবশ্যই আপনাকে গুগল সার্চ কনসোল জানতে হবে। কারন, এই সার্চ কনসোল এর মাধ্যমেই আপনি আপনার ক্লায়েন্টের সাইটের বর্তমান অবস্থা এবং অনেক গুরুত্বপূনূ তথ্য জানতে পারবেন।

​একজন ওয়েব ডেভেলপার

​একজন ডেভেলপার হিসেবে আপনাকে অবশ্যই সাইটের Schema Markup নিয়ে কাজ করতে হবে, এবং এক্ষেত্রে সার্চ কনসোল আপনাকে সাহায্য করবে Structured Data Error সংক্রান্ত তথ্য দিয়ে।

​একজন ওয়েবসাইট মালিক

​আপনার ওয়েবসাইটটি কেমন পারফর্ম করছে, কোনো এরর আছে কিনা এবং সাইট সঠিক ভাবে ডেভেলপ হচ্ছে কিনা এসকল বিষয় জানতে হলে অবশ্যই আপনাকে সার্চ কনসোল ব্যবহার জানতে হবে।

​Domain Property এবং URL Prefix Property এর মধ্যে পার্থক্য কি?

​আমি চেষ্টা করবো টেকনিক্যাল বিষয়গুলিকে কম উল্লেখ করে সহজ ভাবে সবাই বুঝতে পারে সেভাবে লেখার জন্য। চলুন শুরু করি-

​ডোমেন প্রোপার্টি (Domain Property)

​ডোমেন প্রোপার্টি এই অপশনটি সার্চ কনসোল এ নতুন এ্যাড করা হয়েছে। ডোমেন প্রোপার্টি অপশনটির সবচেয়ে বড় সুবিধা হচ্ছে আপনি যখন রুট ডোমেনটি ভেরিভাই করে ফেলবেন তখন আপনার এই ডোমেনের সকল ভার্সন (যেমন: http, https, www, non-www) আর পৃথকভাবে ভেরিফাই করতে হবে না। এমনকি এই ডোমেনের সকল সাব-ডোমেনও (যেমন: http://m.website.com) আর আলাদা ভাবে ভেরিফাই করার প্রয়োজন নাই।

​আপনার সাইটটি যদি DNS দিয়ে ভেরিফাই করা থাকে, তাহলে আপনাকে আর নতুন করে ডোমেন প্রোপার্টি এ্যাড বা ভেরিফাই করার প্রয়োজন নেই। গুগল অটোমেটিক্যালি আপনার সাইটের জন্য আলাদা এই ডোমেন প্রোপার্টি তৈরি করে দিবে সকল পুরোনো ডাটা সহ।

​গুগলের মতে, ডোমেন প্রোপার্টি এই অপশনটি ব্যবহার করা বেশী লাভজনক।

​কয়েকটি ছোটখাটো ফাংশন রয়েছে যেগুলি URL-Prefix ছাড়া সম্ভব না, যেমন:  “Review request” সাবমিট করা Security Issues বা Manual Actions এর মধ্যে। আবার, আপনি Google Analytics এর সাথে সার্চ কনসোল ডোমেন প্রোপার্টি অপশন থেকে ইন্টিগ্রেট করতে পারে না।  

​ইউআরএল প্রিফিক্স  প্রোপার্টি (URL Prefix Property)

​এটি ডোমেন প্রোপার্টি এর সম্পূর্ন বিপরীত। এটি পুরাতন সার্চ কনসোল ভেরিফিকেশন মেথড। এখানে আপনাকে আপনার ডোমেনের প্রতিটি ভার্সনকে আলাদা আলাদা ভাবে ভেরিফাই করতে হবে (যেমন: http, https, www, non-www) । আথবা, আপনি যে ভার্সনটিকে লাইভ রেখেছেন আপনি শুধু ঐ ভার্সন এর ডাটা দেখার জন্য শুধুমাত্র ঐ ভার্সনটি ভেরিফাই করলেই হবে।

​এখানে আপনি যদি http://www.mywebsite.com এই ভার্সনটি ভেরিফাই করেন তাহলে আপনি http://www.mywebsite.com/category  এবং http://www.mywebsite.com/bangla/  এসকল ভার্সনের ডাটা দেখতে পারবেন।

​কিন্তু আপনি যদি পরবর্তীতে HTTPS ভার্সনে মুভ করেন তাহলে আপনাকে ঐ HTTPS ভার্সনের ডাটা পেতে হলে ঐ ভার্সনটিও ভেরিফাই করতে হবে (যেমন: https://www.mywebsite.com)

​ডোমেন প্রোপার্টি, নাকি ইউআরএল প্রিফিক্স প্রোপার্টি

​আপনি চাইলে একই সাথে ডোমেন প্রোপার্টি এবং ইউআরএল প্রিফিক্স প্রোপার্টি রাখতে পারেন। কিন্তু এতে করে বার্তী কোনো সুবিধা আপনি পাবেন না। কারন, আপনি যখন ডোমেন প্রোপার্টি ভেরিফাই করে ফেলছেন তখন অটোমেটিক্যালি আপনার সকল ভার্সন (যেমন: http, https, www, non-www), সাব-ডোমেন এর ডাটা এখান থেকেই পাবেন।

​Pro Tips

​আপনি প্রথমে ডোমেন প্রোপার্টি ভেরিফাই করুন এবং পরে আপনার সাইটের লাইভ URL ভার্সনটি ইউআরএল প্রিফিক্স প্রোপার্টিতে এ্যাড করুন। এতে করে আপনি ছোট-খাটো যেসকল কাজ ডোমেন প্রোপার্টিতে করা সম্ভব হয় না, সেগুলি ইউআরএল প্রিফিক্স প্রোপার্টিতে করতে পারবেন।

তো এভাবে আপনি ডোমেন প্রোপার্টি এবং ইউআরএল প্রিফিক্স প্রোপার্টি এর মাধ্যমে আপনার ওয়েবসাইটটি গুগল সার্চ কনসোল এর সাথে যুক্ত করতে পারবেন।

আপনার যদি কোনো প্রশ্ন থেকে থাকে তাহলে কমেন্টের মাধ্যমে আমাকে জানান। আমি চেষ্টা করবো উত্তর দেয়ার জন্য।

​পোষ্টটি কেমন লাগলো তা অবশ্যই আমাকে জানবেন এবং ভালো লেগে থাকলে সবার সাথে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ

Check Also

SEO Glossary

58 SEO Glossary – এসইও টার্ম এবং ডেফিনেশন (এসইও ১০১)

188shares Love This Facebook LinkedIn PrintSEO Glossary অর্থাৎ এসইও টার্ম, যা একজন সার্চ ইঞ্জিন অপটিমাইজার …

2 comments

  1. স্যার, এখনো আপনার কাছ থেকে অনেক কিছু শিখে যাচ্ছি আশা করি এমন পোস্ট ভবিষ্যতেও পেতে থাকবো। ধন্যবাদ স্যার।

  2. Thanks you so much specially for video…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *