Home / ফ্রিল্যান্সিং / অনলাইন ইনকাম (Online Income) এর ২৫ টি উপায়
অনলাইন ইনকাম

অনলাইন ইনকাম (Online Income) এর ২৫ টি উপায়

অনলাইন ইনকাম (Online Income) নিয়ে কাজ করেন না কিংবা একবার হলেও এই জিনিস নিয়ে মাথা ঘামান নাই; বর্তমান সময়ে এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর।

তথ্য প্রযুক্তির যুগে আমরা অনেকটা ডিজিটাল ডিভাইসের উপর নির্ভরশীল। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কাটে প্রযুক্তির বেশ কিছু বিস্ময়কর আবিষ্কারের সাথে। এগুলো আমাদের সাথে ওতপ্রোত ভাবে জড়িয়ে গিয়েছে। এই অসামান্য আবিষ্কার গুলো আমাদের জীবন যাত্রা কে করেছে সহজ, সুখকর ও বিনোদন মুখর।

আমরা চাইলেই অজথা সময় নষ্ট না করে খুব সহজে ঘরে বসে এসব প্রযুক্তি ব্যাবহার করে উপার্জন করতে পারি। পরিবেশ ক্রমাগত মানব সভ্যতাকে চোখ রাঙাচ্ছে । মানুষ এখন অনেক প্রতিকূলতা অনুভব করছে। এত প্রতিকুলতার ভিতর আশার আলো এটাই যে কর্ম ক্ষেত্রে নতুন একটি সম্ভাবনা যোগ হয়েছে। তা হল- অনলাইন ইনকাম!!!

online income freelancing
Online Income

অনলাইনে ইনকামের বেশ কিছু উপায় আছে। আসুন জেনে নেই অনলাইন ইনকামের ২৫ টি উপায়

১। অনলাইন সার্ভে

অনলাইন সার্ভে
অনলাইন সার্ভে

অনলাইন ইনকামের জন্য সার্ভে একটি অন্যতম এবং জনপ্রিয় উপায় । তুলনামূলক সহজ এই কাজটির মাধ্যমে খুব সহজেই উপার্জন করা যায় বৈদেশিক মুদ্রা। সহজ হওয়ার কারনে অনলাইন সার্ভে বেশ জনপ্রিয়।

উপকরণমোবাইল/কম্পিউটার
কাজের পরিমান১ টি সার্ভে
সম্ভাব্য সময়সর্বোচ্চ ১৫ মিনিট
সম্ভাব্য আয়৫ ডলার পর্যন্ত
যোগ্যতাসাধারন কিছু ট্রিক্স আর ইংরেজি ভাষা
উৎস/উদাহরণSwagbucks, Amazon Survey, SurveyMonkey

২। গুগল এডসেন্স

গুগল এডসেন্স
গুগল এডসেন্স

অনলাইন দুনিয়ায় গুগল এডসেন্স এর নাম শোনে নি এমন লোক পাওয়া দুষ্কর। বর্তমান সময় সবচেয়ে নির্ভরযোগ্য একটি অনলাইন আয়ের উৎস গুগল এডসেন্স। বিশ্বাসযোগ্য তাই জনপ্রিয়তার তুঙ্গে। পৃথিবী জুড়ে তাই অন্যতম প্রধান প্যাসিভ ইনকামের উৎস হয়ে উঠেছে গুগল এডসেন্স।

উপকরণমোবাইল/কম্পিউটার
কাজের পরিমান১ টি ওয়েবসাইট
সম্ভাব্য সময়৬-৮ মাস
সম্ভাব্য আয়প্রতি ক্লিকে $0.20 থেকে $15
যোগ্যতামানসম্মত কন্টেন্ট, SEO, মার্কেটিং
উৎস/উদাহরণmdfarukkhan.com

৩। ইউটিউব মার্কেটিং

ইউটিউব মার্কেটিং
ইউটিউব মার্কেটিং

বাংলাদেশ তথা বিশ্বে সর্বাপেক্ষা জনপ্রিয় এবং খুব সহজ উপায়ে অনলাইন ইনকামের মাধ্যম হলো ইউটিউব। অনলাইন ইনকাম এর সবচেয়ে বড় অংশ দখল করে আছে এই ইউটিউব মার্কেটিং।

সহজেই কন্টেন্ট তৈরি এবং অনলাইনে ছড়িয়ে দেওয়া যায় খুব সহজেই। তাই বিভিন্ন শ্রেনী পেশার মানুষ এটিকে অনলাইন ইনকামের সেরা উপায় হিসাবে বেছে নিয়েছে।

উপকরণভিডিও ক্যামেরা, মোবাইল/কম্পিউটার
কাজের পরিমান১ টি ইউটিউব চ্যানেল
সম্ভাব্য সময়১ বছর
সম্ভাব্য আয়সর্বোচ্চ ৩৮,৬২৪,৬২৫ ডলার
যোগ্যতামানসম্মত কন্টেন্ট, SEO, মার্কেটিং
উৎস/উদাহরণhttps://www.youtube.com/channel/UCR5TNA_n765BYkCqYUZ2FrA

৪। ই-কমার্স ব্যবসা

ই-কমার্স ব্যবসা
ই-কমার্স ব্যবসা

ইলেকট্রনিক কমার্স সংক্ষেপে ই-কমার্স ব্যবসা । অর্থাৎ অনলাইন দোকান। একটি সম্ভাবনাময় ব্যাবসা যা পুরোটাই অনলাইন তথা প্রযুক্তি নির্ভর। খুব সহজেই আপনার পণ্য প্রচার ও বিক্রি করতে পারবেন অনলাইনের মাধ্যমে।

অপার সম্ভাবনার এই ব্যবসা অনলাইন ইনকামের অন্যতম একটি উপায় হয়ে উঠেছে। তৈরি হচ্ছে নতুন নতুন উদ্যোক্তা খুলছে সম্ভাবনার দুয়ার। উন্নত দেশগুলোর মত বাংলাদেশে ও ই-কমার্স ব্যবসা এখন তুমুল জনপ্রিয়।

উপকরণমানসম্মত প্রোডাক্ট
কাজের পরিমাণ/বিবরণঅনলাইন মার্কেটিং
সম্ভাব্য সময়১ মাস
সম্ভাব্য আয়১-১০ লাখ
যোগ্যতাডিজিটাল মার্কেটিং
উৎস/উদাহরণchaldal.com

৫। এফিলিয়েট মার্কেটিং নাকি ঘুমিয়ে ইনকাম!

এফিলিয়েট মার্কেটিং
এফিলিয়েট মার্কেটিং

কথিত আছে, “এফিলিয়েট মার্কেটিং প্যাসিভ ইনকামের সেরা মাধ্যাম” । হ্যা, এফিলিয়েট মার্কেটিং ই প্যাসিভ ইনকামের অন্যতম সেরা উপায়। সাধারণত আমরা কিছু কেনার আগে কোন প্রোডাক্টের পূর্ণাঙ্গ তথ্য জেনে নিতে পছন্দ করি।

সে জন্য সাধারণত আমরা গুগল এ সার্চ দেই। অপর পক্ষে, কোন বিশ্লেষক ঐ প্রোডাক্টের বিস্তারিত লিখে তার ওয়েবসাইটে প্রকাশ করে। আমরা যদি ঐ আর্টিকেল পড়ে প্রোডাক্টি বিশ্লেষকের বসানো এফিলিয়েট লিঙ্ক থেকে কিনি, সে কিছু রেভিনিউ পায়।

সে তার ওয়েব সাইটের মাধ্যামে ঐ প্রোডাক্টের প্রোমোশন করে রেভিনিউ পায়। এটাই এফিলিয়েট মার্কেটিং, প্রচলিত কথায় ঘুমিয়ে ইনকাম !

উপকরণওয়েবসাইট
কাজের পরিমাণ/বিবরণঅনলাইন মার্কেটিং
সম্ভাব্য সময়৬ মাস থেকে ১২ মাস
সম্ভাব্য আয়৫০০ থেকে ১০০০ ডলার
যোগ্যতাএসইও
উৎস/উদাহরণ10beasts.com

৬। ড্রপশিপিং

ড্রপশিপিং
ড্রপশিপিং

ড্রপশিপিং অনলাইন ইনকামের আরেকটি নির্ভরযোগ্য উপায় অনলাইন ইনকামের। তুলনামূলক কম পরিশ্রমে অধিক লাভের মাধ্যম এই ড্রপশিপিং । সহজে কম বিনিয়োগে অধিক লাভবান হওয়া যায় বলে এর জনপ্রিয়তা অনেক বেশি।

ড্রপশিপিং কি?

অন্যের উৎপাদিত বা সর্বরাহকৃত পন্য নিজের ওয়েবসাইটের মাধ্যমে প্রচার ও বিক্রির প্রক্রিয়া ই ড্রপশিপিং।

উপকরণমানসম্মত ও চাহিদামাফিক প্রোডাক্ট
কাজের পরিমাণ/বিবরণঅনলাইন মার্কেটিং
সম্ভাব্য সময়১ বছর
সম্ভাব্য আয়বছরে ১০০,০০০ ডলার
যোগ্যতাডিজিটাল মার্কেটিং, ব্যবসার ধারণা
উৎস/উদাহরণMeowingtons

৭। প্রোডাক্ট রিসেলিং

প্রোডাক্ট রিসেলিং
প্রোডাক্ট রিসেলিং

প্রোডাক্ট /পন্য রিসেলিং একটি কম বিনিয়োগের অন্যতম অনলাইন ইনকামের উপায়। তুলনামূলক কম কম্পিটিটর থাকায় এ ব্যবসার মাধ্যমে ঘরে বসেই দেশে বা বিদেশে অর্থ উপার্জন করা যায়। ব্যাবসাটি বিদেশে জনপ্রিয় থাকলেও আমাদের দেশে ক্রমেই জনপ্রিয়তা পাচ্ছে।

প্রোডাক্ট রিসেলিং কি?

বেশ কিছু কোম্পানি বা পৃথক পৃথক মানুষ আছে যারা নিজেদের পন্য কম দামে বিক্রি করে দেয়। পন্য রিসেলার রা সেগুলো কম দামে কিনে অপেক্ষাকৃত বেশি দামে নিজেদের ওয়েবসাইটের মাধ্যমে বিক্রি করে থাকে। একে প্রোডাক্ট রিসেলিং বলে।

উপকরণমানসম্মত ও চাহিদামাফিক প্রোডাক্ট
কাজের পরিমাণ/বিবরণঅনলাইন মার্কেটিং
সম্ভাব্য সময়১ বছর
সম্ভাব্য আয়বছরে $২৬০,০০০ ডলার
যোগ্যতাডিজিটাল মার্কেটিং, ব্যবসার ধারণা
উৎস/উদাহরণShopUp

৮। অনলাইন কোর্স বিক্রি

অনলাইন কোর্স বিক্রি
অনলাইন কোর্স বিক্রি

প্রযুক্তির সহজলভ্যতা মানুষকে করেছে অনলাইন নির্ভর। বেশিরভাগ মানুষ নতুন কিছু অনলাইনে শিখে নিতে চায়। বিশ্বায়নের ফলে ও প্রযুক্তির সাহায্য আমরা খুব সহজে বিভিন্ন কোর্স অনলাইনে বিক্রি করতে পারি।

অনলাইনের সুদুরপ্রসারতা সেগুলোকে দেশের গন্ডী পেরিয়ে বিদেশেও বিক্রি করা সম্ভব। প্রতিদিন অসংখ্য মানুষ তাদের নিজস্ব দক্ষতা অনলাইন কোর্সের মাধ্যমে বিক্রি করে অর্জন করছে বৈদেশিক মুদ্রা।

উপকরণমানসম্মত ও চাহিদামাফিক কোর্স
কাজের পরিমাণ/বিবরণঅনলাইন মার্কেটিং
সম্ভাব্য সময়১ বছর
সম্ভাব্য আয়বছরে $50000+ পর্যন্ত
যোগ্যতাবিশেষ দক্ষতা, শেখানোর ক্ষমতা
উৎস/উদাহরণUdemy

৯। ডিজিটাল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং
ডিজিটাল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং অনলাইন ইনকামের অন্যতম প্রধান উৎস হয়ে দাড়িয়েছে। বিভিন্ন ক্ষেত্র বা বিভিন্ন ধরনের কাজ থাকায় এই সেক্টর টি নতুন দের মাঝে অত্যন্ত জনপ্রিয়।

তুলনামুলক সুহজ উপায়ে পর্যাপ্ত পরিমান অর্থ ইনকাম করা যায় বলে ডিজিটাল মার্কেটিং এখন জনপ্রিয়তার তুঙ্গে। খুব সহজে রপ্ত করা যায় বলে বেশিরভাগ মানুষ এটির পিছনে ছুটছে।

ডিজিটাল মার্কেটিং ই একমাত্র উপায় যার মাধ্যমে খুব তাড়াতাড়ি অর্থ উপার্জন সম্ভব। অনেক বড় পরিসর হওয়ায় রয়েছে প্রচুর সম্ভাবনা।

উপকরণমোবাইল/ কম্পিউটার
কাজের পরিমাণ/বিবরণঅনলাইন মার্কেটিং
সম্ভাব্য সময়১ বছর
সম্ভাব্য আয়বছরে $৬৫০০০+ পর্যন্ত
যোগ্যতাবিশেষ দক্ষতা
উৎস/উদাহরণসোশ্যাল মিডিয়া মার্কেটিং, ইমেইল মার্কেটিং

১০। কন্টেন্ট রাইটিং

কন্টেন্ট রাইটিং
কন্টেন্ট রাইটিং

লেখালেখি করে উপার্জন কিছুটা প্রাচীন হলেও এখনো অনেক জনপ্রিয় একটি উপায়। এর চাহিদা আগে যেমন ছিল এখন অনেক বেশি বিস্তার লাভ করেছে। মানুষের অনলাইনে উপস্থিতি বাড়ছে আর তাই কন্টেন্ট রাইটার দের চাহিদাও দিন দিন বেড়েই চলেছে।

ব্লগিং, এফিলিয়েট মার্কেটিং, গুগল র্যাঙ্কিং ইত্যাদি কারনে কন্টেন্ট রাইটারদের চাহিদা ব্যাপক। তুলনা মুলক কম প্রতিদ্বন্দ্বী থাকায় সহজে অনেক কাজ পাওয়া যায় এবং সহজেই সফল হওয়া যায়।

উপকরণমোবাইল/ কম্পিউটার
কাজের পরিমাণ/বিবরণআর্টিকেল লেখা
সম্ভাব্য সময়১ ঘন্টায়
সম্ভাব্য আয়ঘন্টায় $৮০+ পর্যন্ত
যোগ্যতালেখালেখির দক্ষতা ও অভিজ্ঞতা
উৎস/উদাহরণiWriter

১১। গ্রাফিক্স ডিজাইন

গ্রাফিক্স ডিজাইন
গ্রাফিক্স ডিজাইন

অনলাইন ইনকামের আরেকটি তুমুল জনপ্রিয় উপায় হল গ্রাফিক্স ডিজাইন। অনলাইন দুনিয়া দুই ধরনের উপাদান দখল করে আছে। প্রথমটি কন্টেন্ট ও দ্বিতীয়টি গ্রাফিক্যাল এলিমেন্ট। তাই বোঝাই যায় গ্রাফিক্স ডিজাইনের গুরুত্ব কতখানি।

গ্রাফিক্স ডিজাইন অনেক বড় একটি সেক্টর যার ভিতর জনপ্রিয় হল লোগো ডিজাইন, ইনফোগ্রাফি ডিজাইন, কার্ড ডিজাইন, ব্যানার ডিজাইন, পোস্টার ডিজাইন ইত্যাদি। ব্যক্তিগত ও বাণিজ্যিক উভয় ক্ষেত্রেই গ্রাফিক্স ডিজাইনের সমান চাহিদা।

এটি ক্রমবর্ধ্মান অনলাইন দুনিয়ায় বর্তমান ও ভবিষ্যত উভয় সময়েই রাজত্ব করেছে এবং করবেও। এই ক্ষেত্রে চাহিদা যেমন বেশি প্রতিদ্বন্দ্বী ও তেমনি বেশি। সৃজনশীল মানুষের জন্য গ্রাফিক্স ডিজাইন একটি সর্বোত্তম পেশা।

উপকরণমোবাইল/ কম্পিউটার
কাজের পরিমাণ/বিবরণসৃজনশীলতা
সম্ভাব্য সময়১ ঘন্টায়
সম্ভাব্য আয়ঘন্টায় $১৫- $১৫০ পর্যন্ত
যোগ্যতাফটোশপ, ইলাস্ট্রেটর, ক্যানভা, ইত্যাদিতে দক্ষতা
উৎস/উদাহরণFiverr, UpWork, Freelancer, PeoplePerHour

১২। ওয়েব ডিজাইন

ওয়েব ডিজাইন
ওয়েব ডিজাইন

ফ্রন্ট বা সারফেস ওয়েবের মূল উপাদান হল ওয়েব ডিজাইন। অনলাইনের সকল দৃশ্যমান যে কোন কিছুর ই ধারক ও বাহক ওয়েবসাইট। তাইওয়েবসাইট ছাড়া অনলাইন কল্পনাই করা যায় না। ওয়েব সাইট ওনলাইন দুনিয়ায় সবচেয়ে গুরুত্বপুর্ন উপাদান হওয়ায় ডিজাইনারদের চাহিদা দিন দিন বাড়ছে বৈ কমছে না।

ধারণা করা যাচ্ছে সামনের দিন গুলো তে এর চাহিদা আরো বাড়বে। বিভিন্ন কোডিং ভাষা ব্যাবহার করে ওয়েব সাইট বানাতে হয় তাই কাজে রয়েছে বৈচিত্র্যতা । বিভিন্ন সুক্ষাতিসুক্ষ হিসাব নিকাশ থাকায় এটি তুলনা মুলক কঠিন। তাই প্রতিদ্বন্দ্বী কম। যে কোন একটি ভাষায় দক্ষ হলে ঘরে বসেই প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা যায়।

উপকরণকম্পিউটার
কাজের পরিমাণ/বিবরণসৃজনশীলতা ও হিসাব নিকাশ
সম্ভাব্য সময়১ ঘন্টায়
সম্ভাব্য আয়ঘন্টায় গড়ে $৩৬ পর্যন্ত
যোগ্যতাকোডিং ভাষা, গাণিতিক হিসেবে পটূ
উৎস/উদাহরণFiverr, UpWork, Freelancer, PeoplePerHour

১৩। ডাটা এন্ট্রি

ডাটা এন্ট্রি
ডাটা এন্ট্রি

ডাটা এন্ট্রি অনলাইনে কাজের ভিতর সবচেয়ে সহজ কাজ গুলোর একটি। ডাটা এন্ট্রি মূলত কপি পেস্ট নির্ভর কাজ। কিছু ব্যতিক্রম থাকলেও রপ্ত করা যায় খুব সহজে তাই প্রচন্ড জনপ্রিয়। বেশ কিছু ভিন্ন ভিন্ন উপায় থাকাতে ডাটা এন্ট্রি অনেক জনপ্রিয়। বেশ কিছু কাজের ভিতর PDF Conversion, মাইক্রোসফট ওয়ার্ড টু এক্সেল, সি আর এম ডাটা এন্ট্রি, ইমেজ টু ওয়ার্ড ইত্যাদি জনপ্রিয়।

উপকরণমোবাইল/কম্পিউটার
কাজের পরিমাণ/বিবরণধৈর্য্য ও দক্ষতা
সম্ভাব্য সময়১ ঘন্টায়
সম্ভাব্য আয়ঘন্টায় গড়ে $১০- $৩০ পর্যন্ত
যোগ্যতাসাধারণ দক্ষতা (কম্পিউটার)
উৎস/উদাহরণFiverr, UpWork, Freelancer, PeoplePerHour

১৪। সোশ্যাল মিডিয়া মার্কেটিং

সোশ্যাল মিডিয়া মার্কেটিং
সোশ্যাল মিডিয়া মার্কেটিং

সোশ্যাল মিডিয়া আমরা সবাই কম বেশি ব্যবহার করে থাকি। কিন্তু মজার বিষয় হল সামাজিক যোগাযোগ ও বিনোদনের পাশা পাশি সহজেই এসব সোশ্যাল মিডিয়া ব্যবহার করে প্রচুর পরিমানে বৈদেশিক মুদ্রা উপার্জন সম্ভব।

বিভিন্ন ছোট বড় কোম্পানি তাদের পণ্য বা সার্ভিস এসব সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে থাকে। অনেক কোম্পানি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে বিভিন্ন তথ্য সংগ্রহ করে থাকে।

তাই বাণিজ্যিক ভিত্তিতেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং একটি জনপ্রিয় কাজ। দেশি বিদেশি অনেক কম্পানি থাকায় এই কাজের চাহিদাও অনেক বেশি।

উপকরণমোবাইল/কম্পিউটার
কাজের পরিমাণ/বিবরণমার্কেটিং
সম্ভাব্য সময়১ ঘন্টায়
সম্ভাব্য আয়ঘন্টায় গড়ে $১০- $৩০ পর্যন্ত
যোগ্যতাসাধারণ দক্ষতা (কম্পিউটার)
উৎস/উদাহরণFiverr, UpWork, Freelancer, PeoplePerHour

১৫। অনলাইনে পড়িয়ে আয়

অনলাইনে পড়িয়ে আয়
অনলাইনে পড়িয়ে আয়

দুরশিক্ষন বর্তমান সময়ে একটি অতীব জরুরী ও জনপ্রিয় একটি মাধ্যম। বিভিন্ন যোগাযোগের মাধ্যম ব্যবহার করে সহজেই মানুষ অনলাইন থেকে ইনকাম করছে। বর্তমান প্রেক্ষাপটে এটি অত্যন্ত সময়োপযোগী উপায়। ঘরে বসে পাঠ্য বই বা অন্যান্য বিষয়ে সহজ উপায়ে শিক্ষা নেওয়া যায়।

উপকরণমোবাইল/কম্পিউটার
কাজের পরিমাণ/বিবরণপড়ানোর দক্ষতা
সম্ভাব্য সময়১ ঘন্টায়
সম্ভাব্য আয়ঘন্টায় গড়ে $১০- $২০ পর্যন্ত
যোগ্যতাসাধারণ দক্ষতা (বিষয় ভিত্তিক)
উৎস/উদাহরণFiverr, UpWork, Freelancer, PeoplePerHour

১৬। ছবি বিক্রি করে আয়

ছবি বিক্রি করে আয়
ছবি বিক্রি করে আয়

বর্তমান সময়ে আমরা সবাই কম বেশি স্মার্ট ফোন ব্যভার করি আর তা ব্যভার করে ছবি ও তুলি। আমাদের অনেকের ই ছবি তোলার হাত খুবই ভালো।

আমরা কিছু আকর্ষনীইয় ছবি তুলে সেগুলোকে সুন্দর করে এডিট করে বিভিন্ন ওয়েব সাইটে বিক্রি করতে পারি। একেকটি সুন্দর ছবির জন্য ৫০-৫০০ ডলার ও অনলাইনে ইনকাম করা যায়।

উপকরণমোবাইল, কম্পিউটার
কাজের পরিমাণ/বিবরণছবি তোলার হাত
সম্ভাব্য সময়১ টি ছবি
সম্ভাব্য আয়প্রতি ছবিতে $৫০- $১০০ পর্যন্ত
যোগ্যতাছবি তোলা, এডিটিং
উৎস/উদাহরণPixabay, Freepik, Shutterstock

১৭। ভার্চুয়াল এসিস্টেন্ট

ভার্চুয়াল এসিস্টেন্ট
ভার্চুয়াল এসিস্টেন্ট

ভার্চুয়াল এসিস্টেন্ট এখনকার সময়ে অনেক পরিচিত আর জনপ্রিয় অনলাইন পেশা। এদের কাজ হল ক্লায়েন্টদের বিভিন্ন ভাবে ভার্চুয়ালী সাহায্য সহযোগিতা করা।

অনেক ব্যস্ত মানুষ আছে যারা সময়ের অভাবে নিজেদের ছোট ছোট কাজ গুলো ভার্চুয়াল এসিস্টেন্ট দের দিয়ে করিয়ে নেয়। কখনো বা বিভিন্ন প্রতিষ্ঠান ও ভার্চুয়াল এসিস্টেন্ট নিয়োগ করে।

এই পেশার চাহিদা দিন দিন বেড়েই চলেছে। ইংরেজী ভাষায় দক্ষ হলে এই কাজের মাধ্যমে অনেক ভালো অর্থ উপার্জন সম্ভব।

Hourly RateYearly Salary
Beginner$10 – $25$20,800 – $52,000
Experienced$30 – $45$62,400 – $93,600
Expert$55 – $70$114,400 – $145,600

ভার্চুয়াল এসিস্টেন্ট দের সম্ভাব্য ইনকাম

উপকরণমোবাইল, কম্পিউটার
কাজের পরিমাণ/বিবরণটুকিটাকি বিভিন্ন কাজ
সম্ভাব্য সময়১ ঘন্টায়
সম্ভাব্য আয়$১০- $৫০ পর্যন্ত
যোগ্যতাভাষাগত দক্ষতা, ইন্টারনেট ব্যবহারে দক্ষতা
উৎস/উদাহরণFiverr, UpWork, Freelancer

১৮। ডোমেইন কেনা বেচা

ডোমেইন কেনা বেচা
ডোমেইন কেনা বেচা

ডোমেইন ফ্লিপিং বা ডোমেইন কেনা বেচা অনলাইন জগতে অত্যন্ত লাভজনক ও সম্ভাবনাময় ব্যবসা। তবে এর জন্য প্রোয়োজন পর্যাপ্ত রিসার্চ। বেশ কয়েকটি ধাপে এই ব্যবসা করতে পারবেন।

যেমন, নতুন ডোমেইন কেনা, পুরাতন ডোমেইন কেনা, ডোমেইন স্টক করা, ইত্যাদি। নিশ অনুযায়ী জনপ্রিয় ডোমেন গুলো কিনে রেখে পরে বেশি দামে বিক্রি করাই হল মুল লক্ষ্য। ভাল্ভাবে রিসার্চ করলে এ ব্যবসায় লাভ অবশ্যম্ভাবী।

উপকরণমোবাইল, কম্পিউটার
কাজের পরিমাণ/বিবরণপর্যাপ্ত রিসার্চ ও ইনভেস্টমেন্ট
সম্ভাব্য সময়১ বছর
সম্ভাব্য আয়$১০০০০০ পর্যন্ত
যোগ্যতারিসার্চ, কেনা বেচায় দক্ষতা
উৎস/উদাহরণFlippa, Empire Flippers

১৯। রিসার্চ সহকারী

রিসার্চ সহকারী
রিসার্চ সহকারী

তুলনামূলক কম প্রতিদ্বন্দ্বীর এ পেশা দিন দিন অত্যন্ত জনপ্রিয় হয়ে ঊঠেছে। অন্যান্য মুক্ত পেশা গুলোর ভিতর এটি তুলনামূলক কঠিন আর ধৈর্য সাপেক্ষ। ভালো ইংরেজী জানা আবশ্যক তাই সবাই আগ্রহী হয় না।

অন্য পেশার চেয়ে এখানে বেশি সময় দিতে হয় আর বেশি গভীর ভাবে চিন্তা করতে হয়। কারণ এটি একটি গবেষণা ধর্মী পেশা। এখানে নতুন নতুন জিনিস শেখার অনেক সুযোগ থাকে যা ভবিষ্যতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

উপকরণমোবাইল, কম্পিউটার
কাজের পরিমাণ/বিবরণপর্যাপ্ত রিসার্চ ও গভীর চিন্তা করার দক্ষতা
সম্ভাব্য সময়১ বছর
সম্ভাব্য আয়$৪০,০০০ পর্যন্ত
যোগ্যতারিসার্চ, ভাষাগত দক্ষতা
উৎস/উদাহরণFiverr, UpWork, Freelancer

২০। SEO করে আয়

SEO করে আয়
SEO করে আয়

SEO বা সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন। অনলাইন দুনিয়ায় এই শব্দটি শোনে নি এমন লোক মিলানো ভার। SEOহচ্ছে বিভিন্ন কারিগরী উপায়ে একটি ওয়েবসাইটে সার্চ ইঞ্জিনের টপ পজিশনে নিয়ে আসা।

উদাহরন স্বরুপ- www.mdfarukkhan.com একটি ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান এর ওয়েবসাইট । যদি কেউ SEO Expert in Bangladesh লিখে সার্চ দেয় সার্চ ইঞ্জিনে, তাহলে এটিকে প্রথম দিকে দেখাবে সার্চ রেজাল্টে।

এর কারন SEO। বর্তমানে সবাই চায় তার ওয়েব সাইটকে Rank করাতে। তাই এই কাজের চাহিদা অপরিসীম । পৃথিবীতে প্রচুর সংখ্যক মানুষ এই কাজের সাথে জড়িত আর অনলাইনে আয়ের অন্যতম সেরা একটি উপায় এটি।

উপকরণমোবাইল, কম্পিউটার
কাজের পরিমাণ/বিবরণপর্যাপ্ত রিসার্চ
সম্ভাব্য সময়১ বছর
সম্ভাব্য আয়$১০০,০০০ পর্যন্ত
যোগ্যতারিসার্চ, ভাষাগত দক্ষতা, টেকনিক্যাল দক্ষতা
উৎস/উদাহরণFiverr, UpWork, Freelancer

২১। ফরেক্স ট্রেডিং

ফরেক্স ট্রেডিং
ফরেক্স ট্রেডিং

সহজ ভাবে ফরেক্স ট্রেডিং বলতে বোঝায় এক দেশের মুদ্রা দিয়ে অন্য দেশের মুদ্রা ক্রয় ও বিক্রয় প্রক্রিয়া। এটি বাংলাদেশে অতটা জনপ্রিয় না হলেও বহিরবিশ্বে অনেক জনপ্রিয়।

এখানে লাভবান হতে গেলে প্রয়োজন প্রচুর রিসার্স আর হতে হবে অনেক চালু। এখানে লস হবার সম্ভাবনা থাকায় হতে হবে সুচতুর। দিন দিন এদেশেও মানুষ এই পেশায় আকৃষ্ট হচ্ছে।

উপকরণমোবাইল, কম্পিউটার
কাজের পরিমাণ/বিবরণপর্যাপ্ত রিসার্চ
সম্ভাব্য সময়১ বছর
সম্ভাব্য আয়$২০,০০০- $৬০,০০০ পর্যন্ত
যোগ্যতারিসার্চ, ভাষাগত দক্ষতা, টেকনিক্যাল দক্ষতা
উৎস/উদাহরণforex.com

২২। বিজনেস কনসালটেন্ট

বিজনেস কনসালটেন্ট
বিজনেস কনসালটেন্ট

পৃথিবীতে এখন বেশিরভাগ মানুষ ব্যবসায়ের দিকে ঝুকছে। শুরু করছে নিজের নতুন স্টার্টআপ। অনেকেই বিভিন্ন বিজনেস কোচের পরামর্শ নিয়ে শুরু করছে নিত্য নতুন ব্যবসা।

এখনকার সময় অনেক সময়োপযোগী পেশা হল পরামর্শদাতা। গবেষণা লব্ধ আইডিয়া দিয়ে ব্যাবসা পরিচালনায় সহায়তা করলে মিলবে প্রচুর অর্থ।

উপকরণরিসার্চ ও নতুন নতুন আইডিয়া
কাজের পরিমাণ/বিবরণপর্যাপ্ত রিসার্চ, হিসাব ও আইডিয়া
সম্ভাব্য সময়১ বছর
সম্ভাব্য আয়$৫০,০০০- $৮০,০০০ পর্যন্ত
যোগ্যতারিসার্চ
উৎস/উদাহরণFiverr, UpWork

২৩। প্রেজেন্টেশন মেকিং

প্রেজেন্টেশন মেকিং
প্রেজেন্টেশন মেকিং

এখন ছোট বড় প্রায় সব প্রতিষ্ঠানে প্রেজেন্টেশন এর প্রোয়োজন পড়ে। এটা সময় সাপেক্ষ হওয়ায় বেশিরভাগ মানুষ এগুলো অনলাইনে করিয়ে নেয়। ব্যতিক্রম ধর্মী হওয়ায় চাহিদা ও প্রচুর। সৃজনশীলতা থাকলে সফল হওয়া সময়ের ব্যবধান।

এ পেশার মাধ্যমে অনেকেই প্রচুর পরিমান অর্থ ইনকাম করছে। অনেকেই প্রতিষ্ঠান করে নিয়েছে যারা প্রেজেন্টেশন মেকিং সেবা প্রদান করে থাকে।

উপকরণরিসার্চ ও নতুন নতুন আইডিয়া
কাজের পরিমাণ/বিবরণডিজাইন আইডিয়া, সাধারন আই কিউ
সম্ভাব্য সময়১ ঘন্টা
সম্ভাব্য আয়$১০- $৩০ পর্যন্ত
যোগ্যতাডিজাইন আইডিয়া
উৎস/উদাহরণFiverr, UpWork

২৪। লিড জেনারেশন

লিড জেনারেশন
লিড জেনারেশন

বর্তমান সময়ে খুব চাহিদা এই পেশার মানুষদের। দিন কে দিন বিভিন্ন কোম্পানি বাড়ছে। বাড়ছে তাদের সার্ভিস। একই সাথে সেসব কোম্পানির দরকার কাষ্টমার বা ক্লায়েন্ট। লিড জেনারেশন হচ্ছে টার্গেটেড ক্লায়েন্ট খুজে বের করা।

বিভিন্ন অনলাইন প্লাটফর্ম যেমন ফেসবুক, লিঙ্কডইন ইত্যাদি অনলাইন প্লাটফর্ম থেকে এসব ক্লায়েন্ট খুজে পাওয়া যায়। ব্যবসা প্রতিষ্ঠান বৃদ্ধির সাথে সাথে এই পেশার চাহিদা ও বাড়ছে।

উপকরণমোবাইল/ কম্পিউটার
কাজের পরিমাণ/বিবরণঅনলাইন রিসার্চ
সম্ভাব্য সময়১ ঘন্টা
সম্ভাব্য আয়$১০- $৩০ পর্যন্ত
যোগ্যতারিসার্চ
উৎস/উদাহরণFiverr, UpWork

২৫। কল সেন্টার

কল সেন্টার
কল সেন্টার

কল সেন্টার বর্তমান সময়ের অন্যতম স্মার্ট একটি পেশা। বিভিন্ন প্রতিষ্ঠান তাদের সার্ভিস বা প্রোডাক্ট বিক্রি করছে । এসব প্রোডাক্টের বিক্রয় ও বিপননের জন্য প্রোয়োজন ভার্চুয়াল সাপোর্ট।

মানুষ তাদের ব্যাবসা প্রতিষ্ঠান পরিচালনার জন্য কল সাপোর্ট কর্মী নিয়োগ করছে। দেশে ও বিদেশে এই পেশার চাহিদা অনেক বেশি। ভালো ইংরেজি জানলে অনায়াশেই বিপুল পরিমান অর্থ উপার্জন সম্ভব।

উপকরণমোবাইল/ কম্পিউটার
কাজের পরিমাণ/বিবরণকল সাপোর্ট
সম্ভাব্য সময়১ ঘন্টা
সম্ভাব্য আয়$১০- $৩০পর্যন্ত
যোগ্যতাভাষাগত দক্ষতা
উৎস/উদাহরণFiverr, UpWork

উপসংহার

অনলাইনে উপার্জনের বিভিন্ন উপায় রয়েছে । কিন্তু সফল হতে গেলে প্রয়োজন দক্ষতা অর্জন ও বৃদ্ধি, একনিষ্ঠতা, একাগ্রতা ও নিয়মানুবর্তিতা। এগুলো মেনে চললে সফলতা আসবেই।

ইংরেজিতে একটি কথা আছে, “Jack of all trades master of none”. সব বিষয়ে ধারণা থাকার চেয়ে একটি বিষয়ে দক্ষতা অর্জন শ্রেয়। আর অনলাইনে ইনকামের একটাই মূল সূত্র দক্ষতা। উপরোক্ত যে কোন একটি বিষয়ে দক্ষতা অর্জন করলে সফলতা নিশ্চিত।

About Md Faruk Khan

আমি মো ফারুক খান, ফাউন্ডার এবং সিইও খান আইটি। যদিও এর আগেও আমার একটি পরিচয় আছে, আমি একজন এসইও এবং অ্যাফিলিয়েট মার্কেটিং ট্রেইনার। আমি এখন পর্যন্ত বিআইটিএম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, পেন্সিলবক্স ট্রেনিং এবং টেকনো বিডি ছাড়াও আরো অনেক প্রতিষ্ঠানে ট্রেনিং করিয়েছি। আমার মোট ছাত্র-ছাত্রী সংখ্যা ৩০০০+ এছাড়াও আমি ওয়ালটন, হাতিল ফার্নিচার, কেয়া, ইফাদ গ্রুপ এবং ইসলামী ব্যাংক সহ ১০০+ দেশী-বিদেশী প্রতিষ্ঠানের জন্য ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন সেবা দিয়ে যাচ্ছি।

Check Also

Paypal or Xoom

পেপাল (PayPal) নাকি জুম (Xoom) বিতর্কের শেষ কোথায়

23shares Love This Facebook LinkedIn Print বর্তমান সময়ের তরুনদের পছন্দের পেশা ফ্রিল্যান্সিং । বর্তমানে দেশের …

2 comments

  1. Very useful article.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *